ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে প্রায় আট হাজার ৫০০ বেসামরিক মানুষ নিহত হয়েছে। জাতিসংঘের একটি সংস্থা মঙ্গলবার জানায়, আরো হাজার হাজার মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের অফিস ‘ওএইচসিএইচআর’ জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ২০২২ থেকে ৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত মোট আট হাজার ৪৯০ জন নিহত এবং ১৪ হাজার ২৪৪ জন আহত হয়েছে।

‘ওএইচসিএইচআর’ বিশ্বাস করে যে প্রকৃত সংখ্যা এই সংখ্যার চেয়ে অনেক বেশি। কারণ কিছু স্থানে সংঘাত অব্যাহত থাকায়, সেসব স্থান থেকে তথ্য পেতে দেরি হয়েছে। অনেক প্রতিবেদন এখনো প্রমাণের অপেক্ষায় রয়েছে। সংস্থাটি বলছে, উদাহরণ হিসেবে মারিওপোল (দোনেৎস্ক অঞ্চল) লিসিচানস্ক, পোপাসনা, সিয়েভিরোডতেস্ক (লুহানস্ক অঞ্চল)-এর কথা উল্লেখ করা যায়। ওই সব অঞ্চলে বহুসংখ্যক বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে অভিযোগ রয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, এপ্রিলের প্রথম ৯ দিনে ৪৪ জন বেসামরিক নাগরিকের মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে। এদের মধ্যে একজন ছাড়া বাকি সবাই ‘ব্যাপক এলাকায় প্রভাব ফেলতে সক্ষম বিস্ফোরক অস্ত্র’ ব্যবহারের কারণে নিহত হয়েছেন। রুশ বাহিনী পূর্ব দোনেৎস্ক অঞ্চলের বেশ কয়েকটি শহরে ভারী বোমাবর্ষণ করেছে। জাতিসংঘের তদন্তকারী সংস্থা জানতে পেরেছে, গত মাসে রুশ বাহিনী ইউক্রেনে নির্বিচারে হামলা চালিয়েছে। যদিও রুশ বাহিনী বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু বানানোর বিষয়টি অস্বীকার করেছে।

রাকিব/এখন সময়